মডেল অ্যাক্টিভিটি টাস্ক | দশম শ্রেণি| জানুয়ারি | ২০২২ | Model Activity Task | January | 2022 | Class 10 | ক্লাস 10 মডেল অ্যাক্টিভিটি টাস্ক সব বিষয় জানুয়ারি | মডেল অ্যাক্টিভিটি টাস্ক সমাধান | মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস 10 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক PDF| মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | মডেল অ্যাক্টিভিটি টাস্ক - সমস্ত ক্লাস |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্নপত্র

ক্লাস:দশম শ্রেণি

মাস বছর:জানুয়ারি ২০২২

বিষয়:বাংলা (প্রথম ভাষা),ENGLISH (SECOND LANGUAGE),ভৌতবিজ্ঞান,জীবনবিজ্ঞান,গণিত,

ইতিহাস ও ভূগোল

বিভাগ: মডেল অ্যাক্টিভিটি টাস্ক

model activity task

ক্লাস 10 গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা (প্রথম ভাষা) 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :১×৩=৩
১.১ তপনের মেসোমশাই যে পত্রিকার সম্পাদককে চিনতেন-
(ক) শুকতারা
(খ) সন্ধ্যাতারা
(গ) বালক
(ঘ) জ্ঞানান্বেষণ
১.২ উপনের লেখা প্রথম গল্পটির নাম
(ক) রাজা-রানির গল্প।
(খ) অ্যাকসিডেন্ট
"(গ) প্রথম দিন
(ঘ) বিদ্যালয় জীবনের অভিজ্ঞতা
১.৩ তপনের লেখা গল্প তার মেসোমশাইয়ের কাছে পৌঁছে দিয়েছিলেন তপনের
(ক) মা
(খ) বাবা
(গ) মেজোকাকু
(ঘ) ছোটোমাসি


২. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :১×৩=৩
২.১ "... এমন সময় ঘটল সেই ঘটনা"।– উদ্ধৃতাংশে কোন ঘটনার কথা বলা হয়েছে?
২.২ ক্রিমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে। কোন কথাটা ছড়িয়ে পড়ে?
২.৩ 'বুকের রক্ত ছলকে ওঠে তপনের কখন তপনের এমন পরিস্থিতি হয়েছিল?
৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখো :৩×৩=৯
৩.১ 'পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?’ – কোন ঘটনাকে কেন অলৌকিক বলা হয়েছে? ১+২
৩.২ যদি কখনো লেখা ছাপতে দেয় তো, তপন নিজে গিয়ে দেবে।' - কখন তপন এমন সিদ্ধান্ত নিয়েছিল? কেন তার এমন সিদ্ধান্ত? ১+২
৩.৩ গল্প ছেপে আসার পর যে আহ্লাদ হওয়ার কথা, সেই আহ্লাদ তপনের না হওয়ার কারণ কী? কেন দিনটি তার কাছে সবচেয়ে দুঃখের হয়ে উঠল? ১+২
৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো : ৫
"জ্ঞানচর গল্প অনুসরণে তপনের জ্ঞানচক্ষু কীভাবে উম্মীলিত হয়েছিল তা আলোচনা করো।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ENGLISH (SECOND LANGUAGE)

MODEL ACTIVITY TASK

CLASS – X

ENGLISH (SECOND LANGUAGE)

Full Marks: 20

Activity 1

Replace the underlined words with suitable phrasal verbs from the given list. Change the form of
verbs if necessary. Write the answers in the given space. One extra phrasal verb is given in the list :2 × 2 = 4

a) The manager rejected the proposal.
b) She cannot tolerate bad habits.
[List of Phrasal verbs : turn down, set out, put up with]

Activity 2

Join the following pairs of sentences : 1 ×3 = 3
a) Walk slowly. You will fall.
b) Salma won the first prize. I know it.
c) He cannot come. His brother cannot come.


Activity 3

Fill in the blanks with suitable prepositions : 1×3 = 3
a) The man sat __________ the chair.
b) The boy dived ________ the river.
c) She is going ________ school.

Activity 4

Write a paragraph in about 100 words on the importance of reading newspaper. Use the following
points : 10

Points : powerful medium – provides information – benefits of reading newspaper – demerits – conclusion

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ভৌতবিজ্ঞান

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ভৌতবিজ্ঞান

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তর নির্বাচন করো :
১.১ নীচের যেটি গ্রিনহাউস গ্যাস তা হলো:১×৩=৩
(ক) N2
(খ) O2
(গ) N2O
(ঘ) H2
১.২ যে গ্যাসটি গ্রিনহাউস গ্যাস এবং যার জলীয় দ্রবণ আম্লিক সেটি হলো—
(ক) CH
(খ) NO
(গ) CO2
(ঘ) CFC
১.৩ যে গ্যাসটি ওজোন স্তরের ক্ষতি করে না সেটি হলো
(ক) N2
(খ) N2O
(গ) NO
(ঘ) NO2
২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করো :১×৫=৫
২.১ বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের একটি স্তর আছে বলেই গ্রিনহাউস এফেক্ট ঘটছে।
২.২ ফসিল ফুয়েল পোড়াবার ফলে সৃষ্ট CO2 গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রধান কারণ।
২.৩ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রধান উপাদান গ্যাস দুটি গ্রিনহাউস গ্যাস নয়।
২.৪ উত্তপ্ত মাটি যে ইনফ্রারেড রশ্মি ছেড়ে দেয় তার তরঙ্গদৈর্ঘ্য সূর্য থেকে আগত ইনফ্রারেডের তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে কম।
২.৫ কম শক্তির অতিবেগুনি রশ্মি শোষণে ওজোনের অণু অক্সিজেন অণু ও অক্সিজেন পরমাণুতে ভেঙে যায়।


৩. সংক্ষিপ্ত উত্তর দাও :২×৩=৬
৩.১ গ্লোবাল ওয়ার্মিংয়ের দুটি ক্ষতিকারক প্রভাব উল্লেখ করো।
৩.২ ‘গ্রিন হাউস এফেক্ট না থাকলে পৃথিবীতে প্রাণসৃষ্টির উপযুক্ত উন্নতা সৃষ্টি হত না’ – যুক্তিসহ সমর্থন করো।
৩.৩ ওজোনস্তরের ক্ষতি হলে জীবজগতের যেসব ক্ষতি হবে তার দুটি উল্লেখ করো।
৪. নীচের প্রশ্ন দুটির উত্তর দাও :৩×২=৬
৪.১ কাচের গ্রিনহাউসের মধ্যের বাতাস বাইরের বাতাসের তুলনায় অপেক্ষাকৃত গরম থাকে যে যে কারণে সেগুলো ব্যাখ্যা করো।
৪.২ ওজোনস্তরের পক্ষে ক্ষতিকারক এমন একটি গ্যাসের নাম লেখো। ওজোনস্তরে ‘ছিদ্র’ হওয়ার প্রকৃত অর্থ কী তা ব্যাখ্যা করো।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক জীবনবিজ্ঞান

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

জীবনবিজ্ঞান

পূর্ণমান : ২০

প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :১×৩ = ৩
১.১ বৃক্কীয় নালিকায় জলের পুনঃশোষণ ঘটাতে সাহায্য করে যে হরমোন তা নির্বাচন করো
(ক) ACTH
(খ) GH
(গ) TSH
(ঘ) ADH
১.২ নীচের যে জোড়টি সঠিক নয় তা শনাক্ত করো
(ক) ফোটোন্যাস্টিক চলন – সূর্যমুখী
(খ) থার্মোন্যাস্টিক চলন – টিউলিপ
(গ) সিসমোন্যাস্টিক চলন – পদ্ম
(ঘ) কেমোন্যাস্টিক চলন – সূর্যশিশির
১.৩ ইস্ট্রোজেন হরমোন ক্ষরণে সাহায্য করে যে হরমোন সেটি বেছে নাও
(ক) GH
(খ) FSH
(গ) ADH
(ঘ) ACTH
২.নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরূপণ করো :১×৪=৪
২.১ গ্রোথ হরমোনের অতিক্ষরণের ফলে বামনত্ব দেখা যায়।
২.২ ফোটোট্যাকটিক চলনে ক্ল্যামাইডোমোনাসের দেহের সামগ্রিক স্থান পরিবর্তন ঘটে।
২.৩ আগাছানাশক হিসেবে কৃত্রিম অক্সিনের ভূমিকা আছে।
২.৪ হরমোন ক্রিয়ার পর ধ্বংস হয় না।


৩. দুই-তিন বাক্যে উত্তর দাও :২×৪=৮
৩.১ ‘উদ্ভিদের কাণ্ডে আলোক অনুকূলবর্তী চলন দেখা যায় – একটি পরীক্ষার সাহায্যে বক্তব্যটি ব্যাখ্যা করো।
৩.২ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে ট্রপিক ও ন্যাস্টিক চলনের পার্থক্য নিরূপণ করো
উদ্দীপকের প্রভাব
অক্সিন হরমোনের প্রভাব
৩.৩ মানবদেহে টেস্টোস্টেরন হরমোনের ভূমিকা বিশ্লেষণ করো।
৩.৪ জিব্বেরেলিন হরমোনের উৎস উল্লেখ করো।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও
৪.১ উদাহরণের সাহায্যে হরমোনের ফিডব্যাক নিয়ন্ত্রণ পদ্ধতিটি আলোচনা করো। “ইনসুলিন আর গ্লুকাগনের ক্রিয়া পরস্পরের বিপরীতধর্মী" – বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করো।৩+২ = ৫

মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

গণিত

পূর্ণমান- ২০

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :1×3=3
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :
(ক) দ্বিঘাত বহুপদী সংখ্যামালাটি হলো
(a) 2-3x
(b) x2 + 3/x+5
(c) x ( 2x + 4) + 1
(d) 2(2-3x)
(খ) x2 – 3x + 2 = 0 সমীকরণটির বীজ দুটি হলো—
(a) 0,1
(b) 0,2
(c) 0,0
(d) 1,2
(1) px2 +qx+1=0 সমীকরণটি (p, q, rবাস্তব) দ্বিঘাত সমীকরণ হওয়ার শর্ত হলো-
(a) q0

(b) r≠0

 (c) p0

(d) p যে কোনো অখণ্ড সংখ্যা


2. সত্য/মিথ্যা লেখো :1×2=2
(ক) a, b, c ধনাত্মক বাস্তব সংখ্যা এবং a> b ও c> b হলে, ax2 + bx + c = 0 দ্বিঘাত সমীকরণটির বীজদ্বয় বাস্তব হবে।
(খ) ax2 + bx + c = 0 সমীকরণে a = 0 হলে (b, c বাস্তব), সমীকরণটি একটি রৈখিক সমীকরণে পরিণত হবে।
3. সংক্ষিপ্ত উত্তর দাও :2×3= 6
(ক) x2 + Px + 2 = 0 সমীকরণটির একটি বীজ 2 হলে, P-এর মান কত?
(খ) x 2 - 4x + 5 = 0 সমীকরণটির নিরূপক নির্ণয় করো।
(গ) ax2 + bx + c = 0 (a, b, c বাস্তব, a = 0) সমীকরণটির বীজদ্বয় (i) বাস্তব ও সমান এবং (ii) বাস্তব ও অসমান হওয়ার শর্তগুলি লেখো।
4. (ক) একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ গঠন করে সমাধান করো—দুই অঙ্কবিশিষ্ট একটি সংখ্যার একক স্থানীয় অঙ্কটি দশক স্থানীয় অঙ্ক অপেক্ষা 6 বেশি এবং অঙ্কদ্বয়ের গুণফল সংখ্যাটির চেয়ে 12 কম। সংখ্যাটি নির্ণয় করো।3
(গ) 5x2 + 2x 3 = 0 দ্বিঘাত সমীকরণের বীজদুটি  ও  হলে,  -এর মান নির্ণয় করো।

(গ) সমাধান করো:

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইতিহাস

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ইতিহাস

পূর্ণমান- ২০

১. শূন্যস্থান পূরণ করো :১×৪=৪
(ক) 'সোমপ্রকাশ' ছিল একটি ______ পত্রিকা।
(খ) 'বেঙ্গল গেজেট' নামে প্রথম সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন _________।
(গ) মোহনবাগান আই.এফ.এ. শিল্ড জিতেছিল _______ খ্রিস্টাব্দে।
(ঘ) জীবনের ঝরাপাতা হল একটি _______।
২. ঠিক-ভুল নির্ণয় করো :১×৪=৪
(ক) ভারতের ঔপনিবেশিক অরণ্য আইন প্রধানত সাংস্কৃতিক ইতিহাসচর্চার বিষয়।
(খ) সরকারি প্রতিবেদন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক তথ্য সরবরাহ করে।
(গ) সরকারি গুরুত্বপূর্ণ নথিপত্র মহাফেজখানায় সংরক্ষিত থাকে।
(ঘ) সামাজিক ইতিহাস সামাজিক কাঠামো ও বিভিন্ন শ্রেণির মধ্যে পারস্পরিক সম্পর্কের উপর জোর দেয়।

৩.স্তম্ভ মেলাও :১×৪=৪

ক স্তম্ভ

খ স্তম্ভ

সোমপ্রকাশ

রবীন্দ্রনাথ ঠাকুর

বঙ্গদর্শন

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

সত্তর বৎসর

বিপিনচন্দ্র পাল

জীবনস্মৃতি

দ্বারকানাথ বিদ্যাভূষণ

৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :২×৪=৮
(ক) সংবাদপত্র ও সাময়িকপত্রের মধ্যে পার্থক্য কী?
(খ) স্থানীয় ইতিহাস চর্চার গুরুত্ব কী?
(গ) ইন্দিরাকে চিঠি লেখার উদ্দেশ্য কী ছিল নেহরুর?
(ঘ) ফটোগ্রাফ কীভাবে আধুনিক ভারতের ইতিহাসচর্চার উপাদান হিসেবে ব্যবহৃত হয়?

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ভূগোল

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :১×৩=৩
১.১ নীচের যে প্রক্রিয়াটি বহির্জাত প্রক্রিয়া নয় সেটি হলো—
(ক) আবহবিকার
(খ) নগ্নীভবন
(গ) অগ্ন্যুদগম
(ঘ) পুঞ্ঝিত ক্ষয়।
১.২ যে প্রক্রিয়ায় নদীবাহিত প্রস্তরখণ্ড পরস্পরের সংঘর্ষের ফলে ভেঙে গিয়ে নুড়ি, বালি প্রভৃতিতে পরিণত হয়; তাকে বলে
(ক) অবধর্ষ ক্ষয়
(খ) দ্রবণ ক্ষয়
(গ) জলবায়
(ঘ) ঘর্ষণ ক্ষয়।
১.৩ ঠিক জোড়টি নির্বাচন করো –
(ক) নদীর অধিক নিম্নক্ষয়-প্লাবনভূমি
(খ) নদীর অধিক পার্শ্বক্ষয়-গিরিখাত
(গ) নদীর গতিপথে কঠিন শিলার নীচে কোমল শিলার অবস্থান জলপ্রপাত,
(ঘ) নদীর উচ্চগতিতে অধিক ক্ষয়কাজ—বদ্বীপ।


২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো :১×২=২
২.১.১ মরু অঞ্চলে বায়ু ও জলধারার মিলিত কার্যের ফলে পেডিমেন্টের সম্মুখে গড়ে ওঠা সঞ্চয়জাত ভূমিরূপ হলো _______________।
২.১.২ নদীর ক্ষয়কার্যের ফলে নদীখাতে সৃষ্ট গর্ত হলো ____________।
২.২ 'ক' স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও :১×৩=৩

ক’ স্তম্ভ

খ’ স্তম্ভ

২.২.১. নদীর ক্ষয়, বহন ও সঞ্জয় কাজের ফলে সৃষ্ট ভূমিরূপ

১. এরিটি

২.২.২. হিমবাহের ক্ষয়কাজের ফলে সৃষ্ট ভূমিরূপ

২. ব্লো-আউট

২.২.৩. বায়ুর অপসারণ সৃষ্ট গর্ত

৩. অশ্বক্ষুরাকৃতি হ্রদ

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২×২=৪
৩.১ মরুদ্যান কীভাবে সৃষ্টি হয়?
৩.২ উঁচু পার্বত্য উপত্যকায় ক্রেভাসের উপস্থিতি পর্বতারোহীদের সমস্যার অন্যতম কারণ। সংক্ষেপে এর ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩×১=৩
মরু সম্প্রসারণ রোধের তিনটি উপায় উল্লেখ করো।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও:৫×১=৫
: ঝুলন্ত উপত্যকা ও রাসে মতানে সৃষ্টির প্রক্রিয়ার সচিত্র বিবরণ দাও।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক  উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস মডেল কার্যকলাপ উত্তর ক্লাস 10 মডেল কার্যকলাপ উত্তর মাধ্যমিক মডেল অ্যাক্টিভিটি টাস্ক অধ্যয়নের উপাদান মাধ্যমিক শিক্ষা |ডাউনলোড মডেল অ্যাক্টিভিটি টাস্কপশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ মাধ্যমিক প্রশ্ন মাধ্যমিক সাজেশন 2022|মাধ্যমিক আগের বছরের প্রশ্ন মডেল অ্যাক্টিভিটি টাস্ক |WBBSE |

Class 10 Model Activity Task All Subject 

Model Activity task Answer | Class 5 Model Task Answer | Class 6 Model Task Answer | Class 7 Model Task Answer | Class 8 Model Activity Task | Class 9 Model Activity Answer | Class 10 Model Activity Answer | Madhyamik Model Activity task | Study material | secondary education | 9th social science |Download Model Activity Task| West Bengal board of secondary education | Madhyamik Question| Madhyamik Suggestion 2022|Madhyamik Previous Year Paper| Model activity model WBBSE |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৩
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৪
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৫
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৬
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৭
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৮
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৯
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-১০

Post a Comment

0 Comments