মডেল অ্যাক্টিভিটি টাস্ক | অক্টোবর | দশম শ্রেণী | গণিত | Model Activity Task | October | Math Class 10 | ক্লাস 10 মডেল অ্যাক্টিভিটি টাস্ক সব বিষয় অক্টোবর | মডেল অ্যাক্টিভিটি টাস্ক সমাধান | মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস 10 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক PDF| মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | মডেল অ্যাক্টিভিটি টাস্ক - সমস্ত ক্লাস |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক দশম শ্রেণী গণিত সমাধান

Model Activity Task Class 10 Math Solution

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণী

গণিত

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

Model Activity Task

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQs): 1×4

(i) যদি A α Bহয় তাহলে

  • (a)A2αB3
  • (b) A3αB2
  • (c) AαB3
  • (d) A2αB2

(ii) A এবং B একটি ব্যবসা শুরু করে। A, 1000 টাকা 9 মাসের জন্য এবং B কিছু টাকা 6 মাসের জন্য ব্যবসায় নিয়োজিত করে। ব্যবসায় মোট লাভ হয় 600 টাকা এবং B লাভের 400 টাকা পায়। ব্যবসায় B এর মূলধন

  • (a) 2000 টাকা
  • (b) 3000 টাকা
  • (c) 4000 টাকা
  • (d) 6000 টাকা

(iii) দুটি বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য 7 সেমি ও 4 সেমি। বৃত্তদুটি পরস্পরকে অন্তঃস্পর্শ করে। বৃত্ত দুটির কেন্দ্রদ্বয়ের মধ্যে দূরত্ব হলো

  • (a) 5.5 সেমি
  • (b) 1.5 সেমি
  • (c) 11 সেমি
  • (d) 3 সেমি

(iv) r/2 একক দৈর্ঘ্যের ব্যাসার্ধবিশিষ্ট নিরেট গোলকের আয়তন

  • (a) π r2  বর্গ একক
  • (b) 4/3 πr3 ঘন একক
  • (c) 4πr2 বর্গ একক
  • (d) 1/6 πr3 ঘন একক

2. সত্য/মিথ্যা লেখো (T/F) : 1×4

(i) দুটি সদৃশকোণী ত্রিভূজ সর্বদা সর্বসম।

(ii) একটি লম্ব বৃত্তাকার শঙ্কুর উচ্চতা, ব্যাসার্ধ এবং তির্যক উচ্চতা সর্বদা একটি সূক্ষ্মকোণী ত্রিভুজের বাহুত্রয়।

(iii) একটি অংশীদারি ব্যবসায় প্রিতম, নিরজা ও তথার মূলধনের অনুপাত হলে, তাদের লাভের অনুপাত হবে 3:4:6|

(iv) a α 1/b এবং b α 1/a হলে a α 1/c  হবে।

3. শূন্যস্থান পূরণ করো : 1×3

(i) একটি নিরেট গোলকের ব্যাসার্ধের দৈর্ঘ্য দ্বিগুণ করলে, গোলকটির বক্রতলের ক্ষেত্রফল _______ হবে।

(ii) একটি ব্যবসায়ে শোভা, মাসুদেরগুণ টাকা দিয়েছিল এবং প্রিয়া, মাসুদের গুণ টাকা দিয়েছিল। মাসুদ, শোভা এবং প্রিয়ার মূলধনের অনুপাত __________ হবে।

(iii) দুটি বৃত্ত পরস্পরকে A বিন্দুতে বহিঃস্পর্শ করে, A বিন্দুতে অঙ্কিত বৃত্ত দুটির সাধারণ স্পর্শকের সংখ্যা _________ টি।

4. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন : 2×2

(i) a α b, b α c এবং c α a হলে, ভেদ ধ্রুবক তিনটির মধ্যে সম্পর্ক নির্ণয় করো।

(ii) 

পাশের চিত্রে ABC ত্রিভুজটি একটি বৃত্তে পরিলিখিত এবং বৃত্তকে P, Q, R বিন্দুতে স্পর্শ করে। যদি AP = 4 সেমি, BP = 6 সেমি, AC = 12 সেমি এবং BC = x সেমি হয়, তাহলে x-এর মান C. নির্ণয় করো।

5. যুক্তি দিয়ে প্রমাণ করো যে, বৃত্তের কোনো বিন্দুতে স্পর্শক ও ওই স্পর্শবিন্দুগামী ব্যাসার্ধ পরস্পর লম্বভাবে অবস্থিত। 5


মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | ক্লাস 5 মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | ক্লাস 6 মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | ক্লাস 7 মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | ক্লাস 8 মডেল অ্যাক্টিভিটি টাস্ক | ক্লাস 9 মডেল কার্যকলাপ উত্তর | ক্লাস 10 মডেল কার্যকলাপ উত্তর | মাধ্যমিক মডেল অ্যাক্টিভিটি টাস্ক | অধ্যয়নের উপাদান | মাধ্যমিক শিক্ষা |ডাউনলোড মডেল অ্যাক্টিভিটি টাস্ক| পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ | মাধ্যমিক প্রশ্ন | মাধ্যমিক সাজেশন 2022|মাধ্যমিক আগের বছরের প্রশ্ন | মডেল অ্যাক্টিভিটি টাস্ক |WBBSE |

Class 10 Model Activity Task All Subject October 

Model Activity task Answer | Class 5 Model Task Answer | Class 6 Model Task Answer | Class 7 Model Task Answer | Class 8 Model Activity Task | Class 9 Model Activity Answer | Class 10 Model Activity Answer | Madhyamik Model Activity task | Study material | secondary education | 9th social science |Download Model Activity Task| West Bengal board of secondary education | Madhyamik Question| Madhyamik Suggestion 2022|Madhyamik Previous Year Paper| Model activity model WBBSE |

Post a Comment

0 Comments